Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

সিতাইয়ে গুলি করে খুনে ধৃত ১

সংবাদদাতা, দিনহাটা: দিনহাটার সিতাইয়ের সিঙ্গিমারি গ্রামে গুলি করে এক ব্যক্তিকে খুনের ঘটনায় পুলিস একজনকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মাধব মণ্ডল। বৃহস্পতিবার রাতে দিনহাটা-২ ব্লকের নয়ারহাট এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। 
বিশদ
গৌড়বঙ্গে লক্ষ্মীপুজোর বাজারে চড়া দাম ফলমূলের 

সংবাদদাতা, পতিরাম, পুরাতন মালদহ ও রায়গঞ্জ: এবছর লক্ষ্মীপুজোর আগে সব্জি, পুজোর ফলমূল ও উপকরণ কিনতে গিয়ে চড়া দামে হাত পুড়েছে বাসিন্দাদের। দাম বেড়েছে শশা, আতপ চাল সহ বহু জিনিসের। তবে ব্যবসায়ীদের দাবি, বাজারে ভিড় হলেও তা অন্যান্য বছরের মতো হয়নি।  
বিশদ

30th  October, 2020
লক্ষ্মীপুজোর বাজার করতে
গিয়ে হাত পুড়ল মধ্যবিত্তের 

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: আজ, শুক্রবার কোজাগরী লক্ষ্মীপুজো। তার আগে বৃহস্পতিবার উত্তরবঙ্গের কোচবিহার থেকে শিলিগুড়ি, জলপাইগুড়ি থেকে আলিপুরদুয়ার প্রতিটি জেলায় বাজারদর ছিল অগ্নিমূল্য।  
বিশদ

30th  October, 2020
স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি প্রথম দফাতেই
ভ্যাকসিন পেতে পারেন পুর সাফাইকর্মীরা 

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: স্বাস্থ্যকর্মী ও আশাকর্মীদের পাশাপাশি এবার পুরসভার সাফাইকর্মীরাও যাতে প্রথম দফায় করোনার ভ্যাকসিন পান, সেজন্য উদ্যোগী হয়েছে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তর। করোনার ভ্যাকসিন ভারতে দেওয়া শুরু হলে সেই ভ্যাকসিন প্রথম পর্যায়ে কাদের দেওয়া হবে, তার একটি নির্দেশিকা জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।  
বিশদ

30th  October, 2020
চিতাবাঘের হামলায় জখম মহিলা, আতঙ্ক 

সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়ায় চিতাবাঘের হামলায় এক মহিলা জখম হয়েছেন। বুধবার রাতে ঘটনাটি ঘটে ফাঁসিদেওয়া ব্লকের বন্দরগছে। বনবিভাগ জানিয়েছে, আহত মহিলার নাম স্বপ্না কানু। তিনি ওই গ্রামেরই বাসিন্দা। 
বিশদ

30th  October, 2020
সেপ্টেম্বরের বৃষ্টিতে প্রচুর ধান
নষ্ট, বাড়তে পারে চালের দাম 

সংবাদদাতা, পতিরাম: সেপ্টেম্বরের প্রবল বর্ষণ ও বন্যা পরিস্থিতির জেরে দক্ষিণ দিনাজপুর জেলায় ৭৬০০ হেক্টর জমির আমন ধানের ক্ষতি হয়েছে। ফলে চালের দাম বাড়তে পারে বলে আশঙ্কা করছে ওয়াকিবহাল মহল। সেপ্টেম্বরে জেলার বিভিন্ন ব্লকে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল। 
বিশদ

30th  October, 2020
খরচ বাঁচাতে ঘটপুজোতেই লক্ষ্মীর আরাধনা 

সংবাদদাতা, মালদহ: করোনা রুখতে দীর্ঘ সময় ধরে লকডাউন চলায় দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে মধ্যবিত্ত থেকে নিম্নবিত্ত সকলেরই। করোনা পরিস্থিতিতে অনেক বাড়িতেই লক্ষ্মীপুজো হচ্ছে নমো নমো করে। 
বিশদ

30th  October, 2020
আলিপুরদুয়ারে চালু হল ১২টি
বাংলা সহায়তা কেন্দ্র 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ‘বাংলা সহায়তা কেন্দ্র’ রাজ্য সরকারের একটি নয়া প্রকল্প। ভোটের আগে রাজ্য সরকারের বিভিন্ন জনমুখী প্রকল্পের সুবিধা নিতে বাংলা সহায়তা কেন্দ্রে গিয়ে এবার অনলাইনে বিনামূল্যে দরখাস্ত করতে পারবেন আলিপুরদুয়ার জেলার মানুষ। দরখাস্ত করার জন্য বাসিন্দাদের আর ইন্টারনেট ক্যাফেতে যেতে হবে না।  
বিশদ

30th  October, 2020
জলঢাকার জল উপচে নষ্ট
৫০০ বিঘা জমির আলু 

সংবাদদাতা, ময়নাগুড়ি: জলঢাকা নদীতে হঠাৎ করে জল বেড়ে গিয়ে চর এলাকার ৫০০ বিঘা জমির আলু চাষ পুরোপুরি নষ্ট হয়ে গিয়েছে। ঘটনাটি জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি ব্লকের রামশাই গ্রাম পঞ্চায়েতের। এতে সংশ্লিষ্ট চাষিদের মাথায় হাত পড়েছে। 
বিশদ

30th  October, 2020
দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে রান্নার
গ্যাস নিয়ে দালাল চক্রের রমরমা 

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে রান্নার গ্যাসের সিলিন্ডার নিয়ে দালাল চক্রের রমরমা শুরু হয়েছে। গ্রাহকদের কাছ থেকে রান্নার গ্যাসের বই সংগ্রহ করে দালালরা ডিলারদের কাছ থেকে গ্যাস তুলে চড়া দামে বিক্রি করছে। প্রত্যেক দালাল নিজের বাড়িতে কয়েকশো গ্যাসের সিলিন্ডার মজুত করে রাখে।  
বিশদ

30th  October, 2020
করোনা পরিস্থিতিতে ন্যায্য মূল্যে
ধান ক্রয় কেন্দ্রে বাড়তি সতর্কতা 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: সোমবার, ২ নভেম্বর থেকে জলপাইগুড়ি জেলাতেও সরকার নির্ধারিত সহায়ক মূল্যে ধান কেনার প্রক্রিয়া শুরু হবে। করোনা আবহের মধ্যে ধান ক্রয়ের লক্ষ্যমাত্রায় পৌঁছতে খাদ্যদপ্তর তৎপর হয়েছে। সংক্রমণ ঠেকাতে, স্বাস্থ্যবিধি মেনে চলতে সংশ্লিষ্ট কেন্দ্রটি নিয়মিত স্যানিটাইজ করার তোড়জোড় শুরু হয়েছে। 
বিশদ

30th  October, 2020
নজরদারির অভাব, শিলিগুড়িতে
ফের প্লাস্টিক ক্যারিব্যাগের দাপট 

সংবাদদাতা, শিলিগুড়ি: নিয়মিত নজরদারির অভাবে ফের শিলিগুড়িতে প্লাস্টিক ক্যারিব্যাগের দাপট বেড়ে গিয়েছে। পুজোর আগে এনিয়ে নড়েচড়ে বসেছিল পুরসভা কর্তৃপক্ষ। শহরের কয়েকটি গুরুত্বপূর্ণ জায়গায় তারা অভিযানও চালিয়েছিল। কর্তৃপক্ষ সেসময় প্লাস্টিক ক্যারিব্যাগ বন্ধের ক্ষেত্রে লাগাতার অভিযান জারি রাখার কথা বলেছিল। 
বিশদ

30th  October, 2020
আজ শুরু হচ্ছে
রাসচক্র তৈরির কাজ 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: আজ, শুক্রবার লক্ষ্মীপুজোর দিন কোচবিহারের ঐতিহ্যবাহী রাস উৎসবের রাসচক্র তৈরির কাজ শুরু হচ্ছে। কোচবিহার শহর লাগোয়া তোর্সা নদীর ধারে হরিণচওড়া গ্রামের বাসিন্দা আলতাফ মিঁয়া বংশ পরম্পরায় এই রাসচক্র তৈরি করেন।  
বিশদ

30th  October, 2020
লক্ষ্মীপুজোয় এবার আত্মীয়দের
আসতে মানা করছেন বাসিন্দারা 

দুর্গাপুজো নয়, লক্ষ্মীপুজোর সময়ই বাড়িতে ফেরেন ঘরের ছেলেরা। এলাকার বাসিন্দাদের অনেক আত্মীয়-পরিজনই লক্ষ্মীপুজোর সময়ে টেনহরিতে আসেন পুজো ও মেলার টানে। এবার কিন্তু অনেকেই ফিরতে পারছেন না বাড়িতে। 
বিশদ

30th  October, 2020
মাত্র ন’দিনে বিজেপির বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায়
তৃণমূল কংগ্রেসের প্রচারে ৪০ হাজার সমর্থন 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: তৃণমূল কংগ্রেসের ‘মার্ক ইওরসেল্ফ সেফ ফর্ম বিজেপি’ ক্যাম্প নিয়ে ব্যাপক সাড়া পড়েছে শিলিগুড়িতে। তৃণমূল সূত্রের খবর, ন’দিনে সোশ্যাল মিডিয়ায় এই প্রচারে সাড়া দিয়েছেন প্রায় ৪০ হাজার মানুষ। আগামী কয়েক দিনের মধ্যে এই ক্যাম্পেনে সমর্থনের ঝড় উঠবে বলে তৃণমূলের দাবি। 
বিশদ

30th  October, 2020

Pages: 12345

একনজরে
ঘোষিত হল সপ্তম আইএসএলের প্রথম এগারো রাউন্ডের ক্রীড়াসূচি। ২০ নভেম্বর উদ্বোধনী ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন এটিকে মোহন বাগান মুখোমুখি হবে কেরল ব্লাস্টার্সের। দ্বিতীয় ম্যাচে নর্থ-ইস্ট ইউনাইটেড মাঠে নামবে মুম্বই সিটি এফসি’র বিরুদ্ধে। ...

দেশের সবক’টি শোরুমে সোনার দাম একটাই রাখা হবে, ঘোষণা করল মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। তাদের বক্তব্য, বিভিন্ন রাজ্যে সোনার দাম বিভিন্ন রকম নেওয়া হয়। অথচ স্বর্ণ ব্যবসায়ীরা ব্যাঙ্কের থেকে একটি নির্দিষ্ট ও স্বচ্ছ দামে সোনা কেনেন। ...

মেল-ইন-ব্যালট নিয়ে শীর্ষ আদালতে জোর ধাক্কা খেলেন ট্রাম্প। প্রথম থেকেই এনিয়ে বেসুরো গেয়ে চলেছেন তিনি। কারচুপির অভিযোগও তুলেছেন বহুবার। লাভ হয়নি। শেষে দাবি করেছিলেন, ৩ ...

শুক্রবার ভোরে পাঁচ দুষ্কৃতীকে গ্রেপ্তার করল সোনারপুর থানার পুলিস। সুভাষগ্রাম রেলগেটের কাছ থেকে তাদের ধরা হয়। তদন্তে পুলিস জানতে পেরেছে, দুষ্কৃতীরা এলাকায় চুরি করার উদ্দেশ্যে জড়ো হয়েছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মিতব্যয়িতা দিবস
১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের জন্ম
১৮৭৫- লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলের জন্ম
১৮৮৩: ধর্মীয় গুরু স্বামী দয়ানন্দ সরস্বতীর জন্ম
১৯৬৬- পানামা খাল অতিক্রম করেন বিশিষ্ট সাঁতারু মিহির সেন
১৯৭৫- সংগীতশিল্পী শচীন দেব বর্মনের মৃত্যু
১৯৮৪- আততায়ীর গুলিতে খুন হলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী
২০০০- নতুন রাজ্য হল ছত্তিশগড়
২০০৮- দাবায় বিশ্ব চ্যাম্পিয়ন হলেন বিশ্বনাথন আনন্দ  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৪ টাকা ৭৪.৯৫ টাকা
পাউন্ড ৯৪.৭০ টাকা ৯৮.০৩ টাকা
ইউরো ৮৫.৫৪ টাকা ৮৮.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
30th  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৪৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
30th  October, 2020

দিন পঞ্জিকা

১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা ৩৬/২৭ রাত্রি ৮/১৯। অশ্বিনী নক্ষত্র ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫৮। সূর্যোদয় ৫/৪৪/২০, সূর্যাস্ত ৪/৫৬/১৮। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৭ গতে ২/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৯ গতে ৩/১০ মধ্যে। বারবেলা ৭/৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৪/৯ গতে উদয়াবধি।
প্রাচীন পঞ্জিকা: ১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা রাত্রি ৭/২৮। অশ্বিনী নক্ষত্র রাত্রি ৬/১৬। সূর্যোদয় ৫/৪৫, সূর্যাস্ত ৪/৫৭। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২২ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৯ গতে ২/২৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২৩ গতে ৩/১৫ মধ্যে। কালবেলা ৭/৯ মধ্যে ও ১২/৪৫ গতে ২/৯ মধ্যে ও ৩/৩৩ গতে ৪/৫৭ মধ্যে। কালরাত্রি ৬/৩৩ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪৬ মধ্যে।
১৩ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে?  
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝেশুনে বিনিয়োগ করলে শুভ ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মিতব্যয়িতা দিবস১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের ...বিশদ

04:28:18 PM

 আইপিএল: বেঙ্গালুরুকে ৫ উইকেটে হারাল হায়দরাবাদ

10:58:29 PM

আইপিএল: হায়দরাবাদ ৬৪/২ (৮ ওভার)

10:11:15 PM

 আইপিএল: হায়দরাবাদকে ১২১ রানের টার্গেট দিল বেঙ্গালুরু

09:35:00 PM

 আইপিএল: আরসিবি ৭১/৩ (১১ ওভার)

08:25:27 PM